Best Bengali Egg Curry Recipe Kerala Style

আজকে আমি চলে এসছি দারুন একটা ডিমের রেসিপি নিয়ে egg curry recipe kerala style ডিমের কারি, ডিমের ঝোল, ডিমের অমলেট কারি,আমরা সবসময়ই খেয়েই থাকি। বাট তার থেকে একদম ডিফেরেন্ট একটা রেসিপি egg curry recipe kerala style আজকে তোমাদেরকে বানিয়ে দেখাবো।

যেটা কিন্তু তোমরা যে কোন স্পেশাল দিনেও বানাতে পারেন কারন এই রান্নাটা এতটাই সুন্দর আর এতটাই টেস্টি হয় যে কোনো স্পেশাল দিনে অবশ্যই  ট্রাই করতে পারো। তাহলে চলো আজকের এই ডিমের দুর্দান্ত রেসিপি egg curry recipe kerala style ঝটপট দেখে নেওয়া যাক ।

Egg Curry Recipe Kerala Style উপকরণ:

ডিম (প্রয়োজন মতো)
সাদা তেল
লবণ
হলুদ গুঁড়ো
ভাজা জিরে গুড়ো – ১ চামচ
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
পেঁয়াজ কুচি – ২টি
আদা কুচি – দেড় ইঞ্চি মতো
রসুন – ১০ থেকে ১২ কোয়া
কাজুবাদাম – ৫টি
ধনেপাতা
কাঁচা লঙ্কা
৫টা এলাচ
১টা দারচিনি
১ চামচ চিনি
৪ টেবিল চামচ টকদই
২ টেবিল-চামচ ফ্রেশ ক্রিম
জল
কাসুরি মেথি
বাটার

How To Make Egg Curry Recipe Kerala Style

১. আমি এখানে নিয়েছি অনেকগুলো সেদ্ধ করা মুরগির ডিম ডিমের খোসা টাকে আগেই ছাড়িয়ে নিয়েছি । আমি একটা কাঁটা চামচ দিয়ে ডিমগুলোর গায়ে এরকম ভাবে একটি ছিদ্র করে নিচ্ছি । তোমরা চাইলে কিন্তু এটা চুরি দিও একটু ডিমের গায়ে কেটে দিতে পারো।

egg curry recipe kerala style

এরকমভাবে করে নিলে মশলাটা ভালোভাবে ডিমের ভেতরে ঢুকতে পারে এই প্রসেসটা অবশ্যই ফলো করবে আর তাছাড়াও কিন্তু ডিম গুলো যখন আমরা ভাজবো তখন অনেক সময় ডিম ফেটে যায় তো সেটাও আর হবে না।

২. এবার আমি একটা কড়াইয়ের মধ্যে নিয়ে নিচ্ছি খানিকটা সাদা তেল এর মধ্যে আমি সেদ্ধ করে রাখা ডিমগুলোকে দিয়ে দেব ।

egg curry recipe kerala style

আর এর মধ্যে দিয়ে দেবেন সামান্য একটু লবণ ,হলুদ গুঁড়ো আরেকটু কাশ্মীরি লঙ্কার গুঁড়ো। দিয়ে ডিমগুলোকে আমাদেরকে ভাল করে ভেজে নিতে হবে । ডিম ভাজার সময় গ্যাসের ফ্লেমটা অবশ্যই  বাড়িয়ে রাখতে হবে না হলে ডিম গুলো রাবারের মত হয়ে যায়।

egg curry recipe kerala style

৩. আমাদের ডিমগুলো ভাজা হয়ে গেছে আমি সমস্ত ডিম তুলে নিচ্ছি ।

egg curry recipe kerala style

৪. এবার আমি এই বাকি যে তেলটা রয়েছে এর মধ্যে দিয়ে দিচ্ছি দুটো ছোট সাইজের পেঁয়াজ । আমি একটু বড় বড় করে কেটে নিয়েছি আর দিয়ে দিচ্ছি দেড় ইঞ্চি মতো  আদা আমিও ছোট ছোট টুকরো করে কেটে নিয়েছি।

egg curry recipe kerala style
৫. আর দিয়ে দিন ১০ থেকে ১২ কোয়া রসুন তারপর দিন পাঁচ-ছয়টা মত কাজুবাদাম এগুলোকে আমরা এই তেল টার মধ্যে খানিকক্ষণের জন্য ভেজে নেব ।  তো দেখো এখানে আমাদের পেঁয়াজ আদা রসুন টা কিন্তু ৩ থেকে ৪ মিনিটের মত ভাজা হয়ে গেছে  এবার আমি গ্যাসটাকে  অফ করে দেবো ।

egg curry recipe kerala style

৬. যখন পেঁয়াজ আদা রসুন টা ঠান্ডা হয়ে যাবে তখন একটা মিক্সার গ্রাইন্ডার এর মধ্যে নিয়ে নিতে হবে ।

 

এক মুঠো মত ধনেপাতা  আর কয়েকটা কাঁচা লঙ্কা ঝালটা অবশ্যই  তোমরা তোমাদের স্বাদ অনুযায়ী দেবে । আর এর মধ্যে খানিকটা জল দিয়ে দেব বেশ অনেকটাই পরিমাণে জল দিতে হবে যাতে সমস্ত কিছু খুব ভালোভাবে একটা পেস্ট তৈরি হতে পারে ।

৭. এবারে একটি কাড়াইয়ে খানিকটা সাদা তেল দেবেন তেল গরম হয়ে গেলে এর মধ্যে আমি দিয়ে দেব গোটা গরম মসলা।

egg curry recipe kerala style

যেমন আছে চার ৫টা  এলাচ,১টা দারচিনি টুকরো ফোরণটা থেকে সুন্দর একটা গন্ধ বের হতে শুরু করলে । আমরা তার মধ্যে দিয়ে দেবো যে পেস্টাটা আমি তৈরি করে নিয়েছিলাম পেঁয়াজ আদা রসুন কাঁচা লঙ্কা ধনেপাতার সেই পেস্টাটা ঢেলে দেবো ।

egg curry recipe kerala style

এবার এটাকে ঢাকা দিয়ে রেখে দেবন মোটামুটি পাঁচ মিনিটের জন্য আর গ্যাসের ফিল্মটা অবশ্যই একদম লো তে রাখতে হবে ।

৮. ৫ মিনিট পর দেখো মশলাটা কিন্তু এখানে আমাদের বেশ ভালভাবে কষানো হয়ে গেছে।

egg curry recipe kerala style

এবার দিয়ে দেবো শুকনা মসলার গুঁড়ো যেমন স্বাদ অনুযায়ী লবণ আর  সামান্য একটুখানি হলুদ গুঁড়ো আর এক চামচ ভাজা জিরে গুড়ো। তারপর  দিচ্ছি ১ চামচ চিনি সমস্ত কিছু খুব ভালোভাবে একবার নাড়াচাড়া করে মিশিয়ে দিয়ে তারপর  দিয়ে দেব এর মধ্যে টক দই ।

egg curry recipe kerala style

এখানে আমি নিয়েছি মোটামুটি ৪ টেবিল চামচ  টকদই খুব ভালোভাবে ফেটিয়ে নিয়েছি তো টকদই টাকে দিয়ে সবকিছুর সাথে খুব ভালোভাবে  নাড়াচাড়া করে মিশিয়ে নিয়ে আমাদেরকে আরো ঢাকা দিয়ে রেখে দিতে হবে পাঁচ মিনিটের মতো।

egg curry recipe kerala style

৯. ৫ মিনিট পর দেখো যেহেতু টক দই দিয়ে ছিলাম তেলটা কিন্তু একদম উপরে ভেসে উঠেছে এবার হালকা হাতে খুব ভালো করে একবার মিক্সড করে দেবো ।

egg curry recipe kerala style

১০. এবার আমি এর মধ্যেই দিয়ে দেবো ফ্রেশ ক্রিম এখানে কিন্তু আমি ২ টেবিল-চামচ ফ্রেশ ক্রিম দিয়েছি ।

egg curry recipe kerala style

এবার এটাকে খুব ভালো করে নাড়াচাড়া করে মিশিয়ে নেব আবারো ঢাকাটা ছাড়াই আমাদেরকে মোটামুটি পাঁচ মিনিটের মতো এই ভাবেই রেখে দিতে হবে যাতে তেলটা  আবার আলাদা হয়ে যায়।

১১. তো দেখো ৫মিনিট হয়ে গেছে আমাদের গ্রাভিটা কিন্তু একদম সুন্দরভাবে কুক হয়ে গেছে।  পুরো তেলটা কিন্তু একদম আলাদা হয়ে গেছে তো যাই হোক মসলা কষিয়ে যাওয়ার পর এবার দিয়ে দিতে হবে আমাদের ফাইনালি জল ।

egg curry recipe kerala style

তো এখানে কিন্তু খুব বেশি পরিমাণে জল ব্যবহার করার প্রয়োজন নেই আমি এরকম ছোট একটা বাটিতে একবাটি মতো জল দিয়ে দিলাম । যেহেতু এটা খুব একটা বেশি গ্রেভি হবে না তো তাই জন্য জলের পরিমাণটা একটু বুঝে দিতে হবে ।

১২এবার এর মধ্যে দিয়ে দেব ভেজে রাখা ডিম গুলো আর একটু কাসুরি মেথি । এবার ঢাকা লাগিয়ে তিন থেকে চার মিনিটের মত মিডিয়াম আছে রেখে দেব ।

egg curry recipe kerala style

১৩. ৩ মিনিট পর দেখো এখানে কিন্তু আমাদের egg curry recipe kerala style একদম রেডি হয়ে গেছে ।

egg curry recipe kerala style

আমি নামানোর আগে এর মধ্যে দিয়ে দেবো একটুখানি বাটার । বাটার দিলে কিন্তু এর টেস্টটা খুবই বেশি ভালো হয় বাট তোমরা যদি স্কিপ করতে চাও তাহলে স্কিপ করতে পারো । তো এখানে আমাদের egg curry recipe kerala style কিন্তু একদম রেডি ।

এটা এবার পরিবেশন করতে হবে তো egg curry recipe kerala style এর সাথে কিন্তু পোলাও, ফ্রাইড রাইস, নান পরোটা, এই ধরনের খাবার খেতে খুবই ভালো লাগে তো তোমরা দেখতে পেলে রেগুলার ডিমের কারি ডিমের ঝোল এর থেকে সম্পূর্ণ আলাদা তো তোমরা কোন স্পেশাল দিন এই রেসিপিটা অবশ্যই ট্রাই করে দেখো আশা করবো তোমাদের ভালো লাগবে ।

আজকের  egg curry recipe kerala style তোমাদের কাছে যদি হেল্প ফুল হয়ে থাকে তাহলে প্লিজ  কমেন্ট করে আমাকে জানাতে ভুলো না সবাই ভালো থাকবেন আবারো চলে আসব অন্য কোন রেসেপির সাথে.

You may like also :-

Paneer Chilli Dry Recipe

Chicken Malai Curry Recipe

Leave a Comment