Simple Ghugni Recipe in bengali – একদম দোকানের মতন ঘুগনি রেসিপি

আজ আপনাদের করে দেখাবো Ghugni Recipe in Bengali খেতে কিন্তু আমরা অনেকেই ভালবাসি আর দোকানের ঘুগনি খেতে একটু বেশি টেস্ট হয়। দোকানের মতো করে আপনাদের আজকে বাড়িতেই বানানিয়ে দেখাবো Ghugni Recipe এই রেসিপিটা ফলো করলে দেখবেন আপনাদেরও কিন্তু ভালো লাগবে ।

আর এই ঘুগনির পরে কিন্তু একটা দারুন সিক্রেট মসলা তৈরি করবো যার জন্য ঘুগনির টেস্টটা আরো অনেক বেশি বাড়িয়ে দেয় তাহলে চলো আর কথা না বাড়িয়ে Ghugni Recipe in Bengali  টা দেখে নেওয়া যাক ।

Ingredients of Ghugni Recipe in Bengali:

মটর – ১ কাপ
আলু
জল
লবণ
১/২ চামচ হলুদ গুঁড়ো
সরষের তেল
একটা তেজপাতা
২টো দারচিনি
৪টিএলাচ
৩টি মিডিয়াম সাইজের পিঁয়াজ
২টি টমেটোকুচি
১ চামচ আদা-রসুনবাটা
১/২ চামচ হলুদ গুঁড়া
১ চামচ ধনে গুঁড়ো
১ চামচ জিরের গুঁড়ো
১ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো

সিক্রেট মসলা তৈরি –
১ চামচ জিরে
১ চামচ গোটা ধনে
২টো শুকনো লঙ্কা

পাতি লেবুর রস
পেঁয়াজ কুচি
কাঁচা লঙ্কা কুচি

How To Make Ghugni Recipe in Bengali

১. Ghugni Recipe in Bengali  বানানোর জন্য আপনাকে নিতে হবে এক কাপ মোটর আর মোটরটাকে  আগের দিন রাত্রে বেলা জল দিয়ে ভাল করে ভিজিয়ে রেখে দেবেন তাতে সেদ্ধটা ভালো হবে।

Ghugni Recipe in bengali

২. আর লাগবে আলু আলুটা একটু বড় বড় টুকরো করে কেটে নেবেন ।

Ghugni Recipe in bengali

৩.এবার একটা প্রেসার কুকারের  মধ্যে মোটরটা দিয়ে দিন এখানে জলের পরিমাণটা একটু বুঝে নিন ।

Ghugni Recipe in bengali                  Ghugni Recipe in bengali

এরকম আঙুলটা চুবিয়ে দেখবে যে একটা কর এরকম ডুবে থাকবে ততটাই জল দিতে হবে তাহলে কিন্তু একদম পারফেক্ট জলের পরিমাণটা হবে ।

Ghugni Recipe in bengali                  Ghugni Recipe in bengali

এবার দিয়ে দিন আলু আর ১ চামচ লবণ আর ১/২ চামচ হলুদ গুঁড়ো এবার এটাকে  ৪টি সিটি দিয়ে নেবেন।

৪. এবার একটা কড়াই নিয়ে তার মধ্যে দিয়ে দিন একটু সরষের তেল তেলটা ভালো করে গরম হয়ে গেলে দিয়ে দিন । একটা তেজপাতা, ২টো দারচিনি ,৪টিএলাচ গরম মসলা টাকে একটু ভেজে নিয়ে তারপর এর মধ্যে দিয়ে দিন ৩টি মিডিয়াম সাইজের পেঁয়াজকুচি এবার ৩ মিনিট একটু ভালো করে ভেজে নিন।

Ghugni Recipe in bengali          Ghugni Recipe in bengali

৫.এবার এর মধ্যে দিয়ে দিন ২টি টমেটোকুচি আর তার সাথেই দিয়ে দিন একটু লবণ । টমেটো ও পেঁয়াজ টাকে একটু ভাল করে ভেজে নেবেন যতক্ষণ না পর্যন্ত টমেটো গলে যাচ্ছে ।

Ghugni Recipe in bengali

ভাজা হয়ে গেলে এরমধ্যে দিয়ে দিন ১ চামচ আদা-রসুনবাটা দিয়ে মশাটাকে একটু নাড়াচাড়া করে নিতে হবে যাতে আদা-রসুনের কাঁচা গন্ধটা চলে যায়।

Ghugni Recipe in bengali

এবার  দিয়ে দিন ১/২ চামচ হলুদ গুঁড়া, ১ চামচ ধনে গুঁড়ো, ১ চামচ জিরের গুঁড়ো ,১ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিলে কালার টা কিন্তু দারুন আসবে । আর মশাটাকে কষানোর সময় একটুখানি জল দিয়ে মসলা টাকে খুব ভালো করে কষিয়ে নেবেন ৪ থেকে ৫ মিনিট মতো।

Ghugni Recipe in bengali

৬. মশলা কষানো হয়ে গেলে এবার দিয়ে দিন সেদ্ধ করে রাখা আলু ও মটর জল সমেত। এখানে একটি কথা এক্সট্রা কনো জল ব্যাবহার করবেন না । এবারে ঢাকা দিয়ে মোটামুটি পাঁচ মিনিট মতো মিডিয়াম আঁছে রেখে দিন সেদ্ধ হয়ার জন্য।

Ghugni Recipe in bengali

৭.এবার  একটা সিক্রেট মসলা তৈরি করেনিন একটা কড়াইয়ের মধ্যে দিন ১ চামচ জিরে, ১ চামচ গোটা ধনে ,২টো শুকনো লঙ্কা এই মশলাগুলো একটু ভালো করে ভাজতে হবে যাতে এই মশার থেকে খুব ভালো একটা গন্ধ বেরোয়।

Ghugni Recipe in bengali

আর খেয়াল রাখতে হবে যাতে মশলাটা কোনরকম ভাবে পুড়ে না যায় যখন জিরে এবং ধরে টা ভালো করে ভাজা হয়ে যাবে ওটা থেকে কিন্তু দারুন সুন্দর একটা গন্ধ বেরোবে তো সেই সময় আমাদের গ্যাসটা অফ করে দিয়ে মসলা টাকে তাড়াতাড়ি করে একটা প্লেটে ঢেলে নিতে হবে । এটা পুরোপুরি ঠান্ডা করে নিয়ে তারপরে মিক্সার গ্রাইন্ডার গুড়ো করে নিতে হবে।

Ghugni Recipe in bengali

৮. ঘুগনিটা যদি পাতলা থাকে এটাকে গাঢ করার জন্য একটা হাতা দিয়ে ঘুগনি টাকে একটুখানি ম্যাস করে দেবেন তাহলে দেখবেন ঘুগনি টা অনেকটায় গাঢ হয়ে যাবে । আর যদি না হয় তাহলে একটু কর্নফ্লাওয়ার জলে গুলে দিয়ে দেবেন তাহলে গাঢ হয়ে যাবে।

Ghugni Recipe in bengali

৯.দেখুন আমদের ঘুগনি অনেকটাই হয়ে গেছে এবার গ্যাসটা অফ করে দিন ।  এবার পরিবেশনের করতে  হবে ঘুঘনি টা একটা প্লেট এর মধ্যে ঘুগনি টা প্রথমে তুলে নিন তারপরে সেই সিক্রেট মশলাটা উপর থেকে ছিটিয়ে দিন । আর তার সাথে একটু পাতি লেবুর রস দিয়ে দিন আরেকটু পেঁয়াজ কুচি কাঁচা লঙ্কা কুচি ।

You may like also :-

  1. Aloo Dum Recipe

  2. Shukto recipe

Ghugni Recipe in bengali                      Ghugni Recipe in bengali

এই রকম ভাবে বাড়ীতে  Ghugni Recipe in Bengali বানিয়ে দেখতে পারো দারুন হয় খেতে আর রেসিপিটা কিন্তু যদি ভালো লেগে থাকে কমেন্ট করতে ভুলবেন না এবং রেসেপিটা সবার সাথে শেয়ার করবেন সবাই ভালো থাকবে আবারো চলে আসব অন্য কোন রেসেপির সাথে।

Leave a Comment