Simple Chingri Malaikari Recipe – চিংড়ি মাছের মালাইকারি রেসেপি

আজকে আমি আপনাদেরকে Chingri Malaikari Recipe বানিয়ে দেখাবো  chingri malaikari recipe আমরা খেতে সবাই কম বেশি ভালোবাসি আর এটা গরম ভাতের সাথে খেতেও কিন্তু দারুন লাগে  । আর চিংড়ি মাছের মালাইকারি টা আজকে একদম ট্রেডিশনাল যেই ভাবে বানায় সেই রকম ভাবেই বানিয়ে দেখাবো আশা করবো আজকের chingri malaikari recipe টা তোমাদের ভালো লাগবে তাহলে চলো আজকে চিংড়ি মাছের মালাইকারি রেসিপি টা দেখে নেওয়া যাক ।

Ingredients of Chingri Malaikari Recipe:

মেরিনেট –
চিংড়ি মাছ
নুন
হলুদ
রান্না –
অর্ধেকটা নারকেল কুচানো
নারকেল জল
সরষের তেল
৪টি এলাচ
১টি দারচিনি টুকরো
১টা তেজপাতা
১ টি বড়ো সাইজের পেঁয়াজ কুচি
১টা টমেটো কুচি
স্বাদ অনুযায়ী লবণ
আদা রসুন কাঁচা লঙ্কা বাটা – ১ চামচ
১/২ চামচ মতো হলুদ গুঁড়ো
১ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
১ চামচ জিরের গুঁড়ো
স্বাদ অনুযায়ী চিনি
কাঁচা লঙ্কা
১ চামচ গরম মসলার গুঁড়ো
একটু খানি ঘি

How To Make Chingri Malaikari Recipe

১. প্রথমে চিংড়ি মাছটাকে একটু নুনু ও হলুদ দিয়ে মাখিয়ে নেবেন কিন্তু তার আগে মাছটাকে পরিষ্কার করে কেটে ধুয়ে রাখতে হবে। মানে মাথার দিকে যে একটা কালো রঙের থলি থাকে সেটাকে বার করে মাথার অংশটাকে একটু বাদ দিয়ে দিয়েদেবেন আর যে হাত-পা যা থাকে সব ফেলে দেবেন তারপর এটাকে ধুয়ে নেবেন।

Chingri Malaikari Recipe

২. এবার লাগবে একটা নারকেলের যতটা পরিমান জল থাকে ততটাই জল নিয়ে নেবেন আর একটা নারকেলের অর্ধেকটা নারকেল ছোট ছোট করে কেটে নেবেন।

Chingri Malaikari Recipe

এবার এগুলোকে মিক্সার গ্রাইন্ডার এর মধ্যে নিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। নারকেল টার সাথেই জলটা ব্যবহার করবেন তাহলে কিন্তু মালাইকারি টেস্টটা বেশি ভালো হয় ।

Chingri Malaikari Recipe

এবার একটা ছাকনি নিয়ে তার মধ্যে একটু একটু করে নারকেলের পেস্টটা  দিয়ে একটা চামচ দিয়ে এরকমভাবে প্রেস করে করে আমাদেরকে নারকেলের যে দুধটা সেটাকে বার করে নিতে হবে তারপর ওই দুধের মধ্যে ১ চামচ নারকেল পেস্ট দিয়ে দিন।

Chingri Malaikari Recipe              Chingri Malaikari Recipe

৩. এবার একটা কড়াইয়ের মধ্যে দিন খানিকটা সরষের তেল তেলটাকে খুব ভালো করে গরম করে নিতে হবে তেল টা ভালো করে গরম হয়ে গেলে এবার আমাদের চিংড়ি মাছ গুলো ভেজে নিতে হবে ।

Chingri Malaikari Recipe

চিংড়ি মাছ ভাসতে খুব বেশি সময় লাগে না এই সময় গ্যাসের ফ্লেমটা medium TO high করে দিয়ে আমাদের মাছগুলোকে ভেজে তুলে নিতে হবে ।

Chingri Malaikari Recipe

৪. এবার এই তেলের মধ্যেই দিয়ে দিন ৪টি এলাচ ১টি দারচিনি টুকরো আর ১টা তেজপাতা ফোরণটা থেকে খুব সুন্দর গন্ধ বের হলে তারপর এর মধ্যে দিয়ে দিন ১ টি বড়ো সাইজের পেঁয়াজ কুচি করে কেটে ।

Chingri Malaikari Recipe

পেঁয়াজ টাকে দিয়ে খুব ভাল করে ভেজে নিতে এখানে একদম নরম হয়ে গেছে এবং কালার টা কিন্তু একদম বেশ ব্রাউন কালার হয়েছে মানে পিঁয়াজ  ভালোভাবে ভাজা হয়ে গেছে।

Chingri Malaikari Recipe

এবার এর মধ্যে দিয়ে দিন ১টা টমেটো কুচি আর তার সাথে দিন  স্বাদ অনুযায়ী লবণ ।

Chingri Malaikari Recipe

পেঁয়াজ টমেটো খুব ভালোভাবে ভাজা হয়ে গেলে এবার দিয়ে দিন আদা রসুন কাঁচা লঙ্কা বাটা এক চামচ । আর তার সাথে দিয়ে দিন ১/২  চামচ মতো হলুদ গুঁড়ো, ১ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো আর ১ চামচ জিরের গুঁড়ো আর স্বাদ অনুযায়ী চিনি ।

Chingri Malaikari Recipe

এবার আমি এর মধ্যে সামান্য একটু জল দিয়ে মসলা টাকে খুব ভালো করে কষিয়ে নিন।

Chingri Malaikari Recipe

এবার এর মধ্যে নারকেলের দুধ টা দিয়ে দিন আর একটু জল ও দিয়ে দিন আর কয়েকটা কাঁচা লঙ্কা ।

Chingri Malaikari Recipe

৫. এবার ভেজে রাখা চিংড়ি মাছ গুলো দিয়ে  সমস্ত কিছু নাড়াচাড়া  করে  ঢাকা দিয়ে রেখে দিন ৭ থেকে ৮ মিনিট মতো একদম লো আঁচে তাতে  চিংড়ি মাছটা ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে ।

Chingri Malaikari Recipe

৬. ৭ -৮ মিনিট পর দেখুন chingri malaikari recipe  কিন্তু আমাদের অলমোস্ট রেডি হয়েছে দারুন সুন্দর একটা গন্ধ বেরিয়েছে ।

Chingri Malaikari Recipe

এবার এর মধ্যে দিয়ে দিতে হবে ১ চামচ  গরম মসলার গুঁড়া আর একটু খানি ঘি আর লবণটা চেক করে তবেই দেবেন।

Chingri Malaikari Recipe

chingri malaikari recipe সাথে গরম গরম ভাত আমার মনে হয় প্রত্যেকটি বাঙালির কাছে এটা খুব প্রিয় একটা রেসিপি আর প্রিয় একটা খাবার এই রেসিপিটা তোমরা অবশ্যই এই রকম ভাবে বানিয়ে দেখো।

You may like also :-

  1. Fish Fry Recipe

  2. Doi Katla Recipe

  3. Echor Chingri Recipe

  4. Potol Chingri Recipe

আশা করবো তোমাদের chingri malaikari recipe টা ভালো লেগেছে যদি তোমাদের কাছে এই রেসিপিটা ভালো লেগে থাকে বা হেল্প ফুল হয়ে থাকে তাহলে কিন্তু কমেন্ট করে অবশ্যই জানাবেন ও সবার সাথে শেয়ার করবেন। সবাই ভালো থেকো সুস্থ থেকো আবারো আমি চলে আসবো অন্য কোন একটা রেসিপি সাথে বাই।

Leave a Comment